With only one tactic, Corona could not enter Sikkim

শুধু একটি কৌশলে করোনা ঢুকতে পারেনি সিকিমে

শুধু একটি কৌশলে করোনা ঢুকতে পারেনি সিকিমে

LIKE OUR FACEBOOK PAGE

শুধু একটি কৌশলে করোনা ঢুকতে পারেনি সিকিমে সারা ভারতে করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্ত সংখ্যা ৯,৭৫৬। মৃত্যু হয়েছে ৩৭৭ জনের। কিন্তু অস্বাভাবিকভাবেই সিকিমে করোনা আক্রান্তের সংখ্যা শূন্য। এখনও সিকিমের ধারে কাছে ঘেঁষতে পারেনি নভেল করোনাভাইরাস। ১৬ মার্চ সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং করোনা মোকাবিলায় বিদেশী ও দেশী পর্যটকদের রাজ্যে ঢোকার সব রাস্তা বন্ধ করে দিয়েছিলেন। সিল করা হয়েছিল বর্ডার। একেবারে সহজ স্ট্র্যাটেজি। আর তাতেই বড়সড় সাফল্য পেল সিকিম।

করোনা রোখার তাগিদে সিকিমের সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১৫ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করেছিল সিকিম প্রশাসন। প্রেম সিং সকলের কাছে খুব প্রয়োজন না হলে বাইরে না বেরোনোর আবেদন করেছিলেন। পুরো রাজ্য ছিল কোয়ারেন্টাইনে আবদ্ধ। তাই সেখানে এখনও পর্যন্ত একজনও করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি। সহজ, সরল টোটকায় কাজ হয়েছে ম্যাজিকের মতো। এখনও পর্যন্ত করোনার ভয়াবহতা অন্য রাজ্যগুলোতে মারাত্মক হলেও সিকিমে প্রাণঘাতী ভাইরাস থাবা বসাতে পারেনি। সারা ভারতের প্রায় ৮ শতাংশ ভৌগলিক পরিধি ধরে বিস্তার সিকিমের। সারা ভারতের মোট চার শতাংশ মানুষ বসবাস করেন সিকিমে।

আসামে করোনা আক্রান্ত ৩২, অরুণাচলে এক, মনিপুরে দুই, মিজোরামে এক, মেঘালয়ে সাত ও ত্রিপুরায় করোনা আক্রান্ত মাত্র দুজন। যা কিনা সারা ভারতের অন্যান্য রাজ্যের করোনা আক্রান্তের সংখ্যার তুলনায় অনেকটা স্বস্তির।

স্বাস্থ্যবিদ প্রদীপ ভৌমিকের কথা অনুযায়ী, সিকিমের আয়তন, কম ঘনবসতি, সবকিছুই সিকিমকে করোনা সংক্রমণ ঠেকাতে সাহায্য করেছে। প্রসঙ্গত সিকিম ভারতের দ্বিতীয় ক্ষুদ্রতম রাজ্য এবং বিশ্বের প্রথম অরগানিক রাজ্য হিসেবে ঘোষিত হয়েছিল।

সূত্র: কালের কণ্ঠ

নতুন আপডেট পেতে আমাদের ফেসবুক পেজের সাথে যুক্ত থাকুন- ক্লিক করুন

 

আনোয়ারায় ইয়াবাসহ ২ কিশোর গ্রেপ্তার

আনোয়ারায় ইয়াবাসহ ২ কিশোর গ্রেপ্তার

আনোয়ারায় উপজেলার পিএবি সড়কের সরকার হাট এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে ২০০০ পিস ইয়াবাসহ ২ কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার রাতে তাদের গ্রেপ্তার করে আনোয়ারা থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলো কক্সবাজার জেলার টেকনাফ থানার হুয়াকং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড নীলা জাদী মুড়া এলাকার হেলাল উদ্দিনের পুত্র আনোয়ার শাকের (১৫) ও একই এলাকার মো. ইলিয়াছের পুত্র মো. ইউনুছ (১৬)। গ্রেপ্তারকৃতদের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দিয়ে আদালতে প্রেরণ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে আনোয়ারা থানা পুলিশের এএসআই রেজাউল করিম মামুন জানান, করোনাভাইরাস মোকাবেলায় পুলিশের ব্যস্থতার সুযোগে বৃহস্পতিবার রাতে কক্সবাজারের টেকনাফ থেকে চট্টগ্রামের মইজ্জারটেক এলাকায় নিয়ে যাওয়ার সময় পিএবি সড়কের সরকার হাট এলাকা থেকে ২০০০ পিস ইয়াবাসহ ২ কিশোরকে গ্রেপ্তার করা হয়।

Check Also

In the second phase, 10 more pairs of trains were launched

দ্বিতীয় ধাপে আরো ১০ জোড়া ট্রেন চালু     Join our Facebook Group

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *