China’s corona vaccine will come by 2020

Scientists from several countries, including China, the United States, the United Kingdom, Australia, and Canada, have been working tirelessly to develop a vaccine against the catastrophic novel coronavirus. Success has come, but the final thing is not yet possible. Experiments are underway. However, China is far ahead in the race to make vaccines. If all goes according to plan, the Chinese-made corona vaccine will hit the market by 2020.

LIKE OUR FACEBOOK PAGE

২০২০ সালের মধ্যেই আসবে চীনের করোনা ভ্যাকসিন? ২০২০ সালের মধ্যেই আসবে চীনের করোনা ভ্যাকসিন?

 

চীন, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডাসহ কয়েকটি দেশের বিজ্ঞানীরা বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টিকারী নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে নিরলস কাজ করে চলেছেন। সাফল্যও এসেছে, কিন্তু চূড়ান্ত কিছু এখনো সম্ভব হয়নি। পরীক্ষা-নিরীক্ষা চলছে। তবে ভ্যাকসিন তৈরির দৌঁড়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি এগিয়ে আছে চীন। সব কিছু পরিকল্পনা অনুযায়ী এগিয়ে গেলে ২০২০ সালের মধ্যেই বাজারে আসবে চীনের তৈরি করোনা ভ্যাকসিন।

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদ তদারকি ও প্রশাসন কমিশনের (এসএএসএসি) প্রতিবেদন অনুসারে একটি চীনা কম্পানির তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন ২০২০ সালের শেষের দিকে বা ২০২১ সালের শুরুতে বাজারে উপস্থিত হতে পারে।

সিনোফার্মের সহায়ক সংস্থা, উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট যৌথভাবে এই ভ্যাকসিনটি তৈরির কার্যক্রম চালিয়ে যাচ্ছে। নিষ্ক্রিয় ভ্যাকসিনটির বিকাশ ও উন্নয়নে এখনো গবেষণা চলছে।

চীন ইকোনমিক নেট রবিবার জানিয়েছে, এখন পর্যন্ত ২ হাজারেরও বেশি লোক ভ্যাকসিনটির পরীক্ষামূলক ইনজেকশন পেয়েছে এবং সেখানে দেখা গেছে সবাই পুরোপুরি সুস্থ আছেন। এখন ভ্যাকসিনটির সুরক্ষা এবং কার্যকারিতা যাচাই করা হচ্ছে। সেটা পরিকল্পনা মতো হলে সিনোফার্ম ৩০ মে থেকে ভ্যাকসিন উৎপাদনের জন্য চূড়ান্ত কার্যক্রম শুরু করেছে।

সিনোফার্ম (চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ কোং, লিমিটেড) একটি বিশাল স্বাস্থ্যসেবা গ্রুপ। সিনোফার্মের গবেষণা,উন্নয়ন, উৎপাদন, সরবরাহ,বিতরণ, খুচরা চেইন, স্বাস্থ্যসেবা, ইঞ্জিনিয়ারিং পরিষেবা, প্রদর্শনী, সম্মেলন, আন্তর্জাতিক ব্যবসা এবং আর্থিক পরিষেবাগুলোতে ব্যাপক শৃঙ্খলা রয়েছে। বিশ্বজুড়ে সিনোফার্ম এর গ্রহণযোগ্যতাও উল্লেখ করার মতো।

সূত্র- এপিপি।

Check Also

Government has not taken any decision to hold HSC exams’

HSC and equivalent examinations were supposed to start from April 1. Due to the Corona …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *